স্ব-কর্ম সহায়ক ঋণ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

জাতীয় মহিলা সংস্থা

১৪৫, নিউ বেইলী রোড, ঢাকা।


মাননীয় প্রধান মন্ত্রীর বিশেষ তহবিলের অর্থে পরিচালিত স্ব-কর্ম সহায়ক ঋণ কার্যক্রম
দরিদ্র, বেকার, অসহায় মহিলাদের আত্ম-কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র বিমোচনের লক্ষ্যে ঋণ কার্যক্রম বাস্তবায়নের জন্য সংস্থার অনুকূলে ১৯৯২ সালে ২০ লক্ষ টাকা এবং ১৯৯৬ সালে আরও ১ কোটি টাকার একটি অনুদান পাওয়া যায়। উক্ত অনুদান দ্বারা ‘‘স্ব-কর্ম সহায়ক ঋণ কার্যক্রম’’ নামে একটি ঋণ কার্যক্রম চালু করা হয়।
ঋণদান কর্মসূচী বাস্তবাযনের জন্য মন্ত্রণালয়ের অনুমোদিত নীতিমালা অনুসরণ করা হয়। অনুমোদিত নীতিমালা অনুযায়ী ঋণ বিতরণ খাতের বরাদ্দ ছাড়াও ৬.০০ লক্ষ টাকা কার্যক্রম তত্ত্ববধান, পরিদর্শন এবং পরামর্শদান খাতে ব্যয়ের সংস্থান রয়েছে।
পরিচালনা পদ্ধতিঃ
ঋণের অনুমোদিত নীতিমালা অনুযায়ী জেলা ও উপজেলা শাখার জন্য গঠিত ‘ঋণ বাস্তবায়ন কমিটির’ মাধ্যমে ঋণের আবেদন সংগ্রহ করা হয়। প্রাথমিক পর্যায়ে সংগৃহীত আবেদনসমূহ জেলা ও উপজেলা শাখার সংশ্লিষ্ট কমিটি কর্তৃক পরীক্ষা নিরীক্ষার পর চুড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশ সহকারে প্রধান কার্যালয়ে প্রেরণ করা হয়। প্রধান কার্যালয়ে বিদ্যমান ‘‘ঋণের চুড়ান্ত অনুমোদনকারী কেন্দ্রীয় কমিটি’ পুণরায় আবেদনসমূহ পরী্ক্ষা ও নিরীক্ষা ও পর্যালোচনা করে ঋণ অনুমোদন করে থাকে। অনুমোদিত ঋণ জেলা/উপজেলা শাখার মাধ্যমে বিতরণ করা হয়। ঋণ প্রদানের পরবর্তী ৩ মাস গ্রেস পিরিয়ড হিসেবে বিবেচিত হয়। গ্রেড পিরিয়ড শেষ হলে পরবর্তী ২০ মাসের মধ্যে ২০টি মাসিক কিস্তিতে ১০% সার্ভিস চার্জসহ (ফ্ল্যাট রেটে) ঋণ আদায় করা হয়। আর্থিক সঙ্গতি সম্পন্ন লেখাপড়া জানা একজন ব্যক্তির জামিনদারিত্বে একক বা দলগতভাবে মহিলাদের ৫,০০০/- থেকে ২০,০০০/- টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়।
ঋণ বিতরণ ও আদায়ের সার সংক্ষেপঃ

* প্রাপ্ত তহবিল: ১২০.০০ লক্ষ টাকা ।
* মোট বিতরণ: ২৫৪.১৫ লক্ষ টাকা ।
* উপকৃত: ৪৮৯৫ জন ।
(মূল: ১১৪.০০ লক্ষ টাকা, আবর্তকঃ ১৪০.১৫ লক্ষ টাকা।
নীতিমালা অনুযায়ী তত্বাবধান, পরিদর্শন খাতে ৬.০০ লক্ষ টাকা বাদ দিয়ে)

* জেলা = ৬৪ টি
* উপজেলা = ২৮ টি
* আদায়যোগ্য: ২৯৩.০৯ লক্ষ টাকা ( মূল: ২৫৪.১৫ + সাঃচাঃ ৩৮.৯৪)লক্ষ টাকা
* আদায়: ২৪৭.৬৯ লক্ষ টাকা ( মূলঃ ২২২.৩৮ + সাঃচাঃ ২৫.৩১) লক্ষ টাকা
* বকেয়া: ৪৫.৪০ লক্ষ টাকা (মূলঃ ৩১.৭৭ + সাঃচাঃ ১৩.৬২) লক্ষ টাকা। * আদায় হার: ৮৫% ।
borneowebhosting informasiku